মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

 

সরকারের অন্যতম লক্ষ্য হলো রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করা। ১৯৭০ সালের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের ভয়াবহ অভিজ্ঞতা প্রতক্ষ্য করে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ঘুর্ণিঝড় মোকাবেলাসহ পশুসম্পদ রক্ষার জন্য তৈরী করেন উঁচু "মাটির কিল্লা" যা আজও "মুজিব কিল্লা" নামে পরিচিত। দুর্যোগ ঝুকিঁ হ্রাসের এই পূর্ব প্রস্তুতিমূলক দূরদর্শী ব্যবস্থার সাফল্য আজও সমভাবে সমাদৃত।

বর্তমানে সরকার "মাল্টি পারপাস মুজিব কিল্লা" নামে একটি প্রকল্প গ্রহণ করেছে। যা ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ইত্যাদি দুর্যোগ কালীন সময়ে গৃহ পালিত পশু-পাখির আবাসস্থল হিসেবে ব্যবহার করা হবে। এতে দুর্যোগ প্রবন এলাকার মানুষের পশু-পাখির জীবন রক্ষা পাবে। "মাল্লিপারপাস মুজিব কিল্লা" সারা বছর গ্রামীণ মেলা আয়োজন, শিশুদের খেলার মাঠ, সাপ্তাহিক ও পাক্ষিক হাট বাজারের জন্য ব্যবহার করা যাবে।

"দুর্যোগ পরবর্তী পূনর্বাসন কার্যক্রমের জন্য অপেক্ষা নয় বরং দুর্যোগ পূর্ব যথাযথ প্রতিরোধ ব্যবস্থার প্রস্তুতি গ্রহণই দুর্যোগ মোকাবেলায় উত্তম পন্থা" এই দৃষ্টি ভঙ্গীর আলোকে সরকার দুর্যোগ ঝুকিঁহ্রাস কার্যক্রম বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

সরকারের দুর্যোগ ঝুকিঁহ্রাস কার্যক্রমের সফলতার লক্ষ্যে মাল্টি পারপাস সাইক্লোন সেল্টার, বন্যা আশ্রয়কেন্দ্র, এইচবিবি ও দুর্যোগে এভাকুয়েশন  রুট হিসেবে ব্যবহার এবং জলাবদ্ধতা নিরসনের জন্য "7th Five year Plan" অনুযায়ী সারাদেশে তের হাজার ব্রীজ/কালভার্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক বজ্রপাত ঝুকিঁহ্রাসে সারাদেশে ১০ লক্ষ তালগাছ রোপনের লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। ভুমিকম্প মোকাবেলায় জরুরী উদ্ধার তৎপরতা পরিচালনা করার জন্য সরঞ্জামাদি ক্রয় করে আর্মড ফোর্সেস ডিভিশন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে হস্তান্তর করা হয়েছে। এছাড়া মানবিক সহায়তা কর্মসূচীর মাধ্যমে দু;স্থদের খাদ্য সহায়তা (ভিজিএফ) খাদ্য ও অর্থ সহায়তা, শীতবস্ত্র, সৌদী খেজুর ও দুম্বার গোসত এবং ঢেউটিন ও গৃহ বাবদ অর্থ মঞ্জুরীর সহায়তা প্রদান করা হচ্ছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচীর মাধ্যমে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচী (কাবিখা-খাদ্যশস্য/নগদ অর্থ), গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচী (খাদ্যশস্য/নগদ অর্থ) ও অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) এর মাধ্যমে গ্রামীণ জনপদে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে আসছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী সরকারের ঘোষিত দারিদ্র বিমোচন কর্মসূচীর অন্যতম হাতিয়ার। সরকার দারিদ্র বিমোচন কর্মসূচীর যথাযথ বাস্তবায়ন ও সফলতার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচীসহ এ মন্ত্রণালয়ে অন্যান্য কর্মসূচী সমূহ সঠিকভাবে বাস্তবায়নের মাধ্যমে সরকারের রূপকল্প-২০২১ ও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য সমূহ অর্জনে খুলনা জেলা অবদান রাখতে পারবে। 

 

 

ছবি

c6ade9218033374cabd75bad90f45ce4.docx c6ade9218033374cabd75bad90f45ce4.docx


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter